Thursday, September 19News That Matters

জাপানের রাজধানী ও মুদ্রার নাম কি? এবং জাপান দেশ কেমন?

Spread the love

সূর্যোদয়ের দেশ জাপান কেমন এ সম্পর্কে জানার কৌতুহল অনেক, চলুন দেখে নেই জাপান দেশ কেমন এবং জাপানের রাজধানী ও মুদ্রার নাম কি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান এক ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল। কিন্তু যুদ্ধের পর আমেরিকার সহায়তায় ডগলাস ম্যাকআর্থার এর অধীনে দেশটি পুনর্গঠিত হয়। জাপানের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পেছনে অন্যতম প্রধান কারণ ছিল এর মানবসম্পদ উন্নয়ন। উচ্চমানের শিক্ষাব্যবস্থা ও প্রশিক্ষণমূলক উদ্যোগের মাধ্যমে জাপান দক্ষ জনশক্তি গড়ে তুলতে সক্ষম হয়। জাপানের শিক্ষা ব্যবস্থায় বিজ্ঞান ও প্রযুক্তির উপর বিশেষ জোর দেওয়া হয়, যা পরবর্তীতে তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে।

জাপানের রাজধানী ও মুদ্রার নাম কি

জাপানের রাজধানী ও মুদ্রার নাম কি

জাপানের রাজধানীর নাম কি: জাপানের রাজধানী হল টোকিও। টোকিও জাপানের বৃহত্তম শহর এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র। এটি হোনশু দ্বীপের পূর্ব উপকূলে অবস্থিত এবং দেশটির প্রশাসনিক, অর্থনৈতিক, এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে পরিচিত।

জাপানের মুদ্রার নাম কি: জাপানের মুদ্রার নাম হলো ইয়েন (¥, JPY)। ইয়েন মূলত জাপানের সরকারী মুদ্রা, এবং এটি শুধুমাত্র জাপানেই ব্যবহৃত হয়। জাপানের অভ্যন্তরীণ বাজারে এবং অর্থনৈতিক কার্যক্রমে ইয়েন ব্যবহার করা হয়, যেমন পণ্য ও সেবা ক্রয়, ব্যাংক লেনদেন, এবং অন্যান্য অর্থনৈতিক লেনদেন।

আরও পড়ুন: সরকারিভাবে জাপান যাওয়ার উপায় এবং কি কি যোগ্যতা প্রয়োজন

জাপান দেশ কেমন

জাপান একটি অত্যন্ত উন্নত ও সংস্কৃতির দিক থেকে সমৃদ্ধ দেশ, যা তার প্রযুক্তিগত উৎকর্ষতা, ঐতিহ্যবাহী মূল্যবোধ, এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। নিচে জাপান সম্পর্কে কিছু তথ্য় দেওয়া হলো যা থেকে আপনি বুঝতে পারবেন জাপান দেশ কেমন। 

জাপানের অর্থনীতি ও প্রযুক্তি: জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি দেশ এবং এটি প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে নেতৃত্বদানকারী দেশগুলোর মধ্যে অন্যতম। ইলেকট্রনিক্স, রোবোটিক্স, এবং অটোমোবাইল শিল্পে জাপানের সুনাম বিশ্বজুড়ে পরিচিত। সনি, তোশিবা, হোন্ডা, এবং টয়োটা মতো কোম্পানিগুলো বিশ্বখ্যাত।

জাপানের সংস্কৃতি: জাপানের ঐতিহ্যবাহী সংস্কৃতি অত্যন্ত বৈচিত্র্যময়। এখানকার সুমো কুস্তি, কাবুকি থিয়েটার, এবং সামুরাইদের ইতিহাস জাপানের সাংস্কৃতিক পরিচয়ের গুরুত্বপূর্ণ অংশ। সমসাময়িক সংস্কৃতিতে এনিমে, মাঙ্গা, এবং জাপানি পপ কালচার আন্তর্জাতিকভাবে জনপ্রিয়।

জাপানের প্রাকৃতিক সৌন্দর্য: জাপান তার প্রাকৃতিক দৃশ্যের জন্যও বিখ্যাত। বসন্তকালে চেরি ফুলের সৌন্দর্য, মাউন্ট ফুজি, এবং কিয়োতর ঐতিহাসিক মন্দির ও বাগানগুলো পর্যটকদের আকর্ষণ করে। দেশটির চারটি ঋতু—বসন্ত, গ্রীষ্ম, শরৎ, এবং শীত—প্রতিটি ভিন্ন সুন্দর্য নিয়ে আসে।

জাপানের শৃঙ্খলা ও শিষ্টাচার: জাপানিরা শৃঙ্খলা ও শিষ্টাচারের প্রতি অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। পরিবেশ পরিষ্কার রাখা, নির্ধারিত সময় মেনে চলা, এবং অন্যের প্রতি সম্মান দেখানোর ব্যাপারে তাদের বিশেষ যত্ন রয়েছে।

জাপান কোন মহাদেশে অবস্থিত

জাপান এশিয়া মহাদেশে অবস্থিত। এটি পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। জাপানে অনেক ছোট ছোট দ্বীপও রয়েছে। যা জাপানকে অনেক সুন্দর ভাবে সাজিয়ে রাখতে বড় ভূমিকা পালন করে। 

আরও পড়ুন: জাপানে কোন কাজের চাহিদা বেশি? এবং বেতন কত

জাপানের আয়তন ও জনসংখ্যা কত

জাপানের আয়তন: জাপানের মোট আয়তন প্রায় ৩৭৭,৯৭৫ বর্গ কিলোমিটার বা প্রায় ১৪৫,৯৩৭ বর্গ মাইল। আয়তনের দিক থেকে জাপান বিশ্বের ৬২তম বৃহত্তম দেশ, তবে জনসংখ্যার ঘনত্বের কারণে এটি একটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে পরিচিত।

জাপানের জনসংখ্যা: ২০২৩ সালের তথ্য অনুযায়ী, জাপানের জনসংখ্যা প্রায় ১২৫.৪ মিলিয়ন বা ১২ কোটি ৫৪ লাখ ছিল। যদিও জাপান বিশ্বের অন্যতম জনবহুল দেশ, তবে দেশটির জনসংখ্যা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে, কারণ জন্মহার খুবই কম এবং প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যা বেশি। এই প্রবণতা দেশটির সামাজিক ও অর্থনৈতিক কাঠামোর উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলছে।

বাংলাদেশ থেকে জাপানের দূরত্ব

বাংলাদেশ থেকে জাপানের দূরত্ব সরাসরি আকাশপথে প্রায় ৪,৭০০ থেকে ৫,০০০ কিলোমিটার।

কিন্তু আপনি যদি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে জাপানের রাজধানী টোকিও শহরের দূরত্ব তুলনা করেন তাহলে এটি প্রায় ৪,৯৬৩ কিলোমিটার হবে।

জাপানের ভিসার দাম কত

বাংলাদেশ থেকে জাপানের ভিসার জন্য কোনো ফি নেই। ভিসার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে শুধু প্রয়োজনীয় কাগজ পত্র গুলো জমা দিতে হবে এবং নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। ভিসার ধরন অনুযায়ী ভিন্ন ডকুমেন্ট লাগতে পারে, যেমন ভ্রমণ, ব্যবসা, বা কাজের জন্য বিভিন্ন রকমের ভিসা রয়েছে। বাংলাদেশ থেকে স্টুডেন ভিসায় জাপানে যেতে হলে টিউশন ফি সহ ৮ থকে ১০ লক্ষ টাকা খরচ হতে পারে আর যদি কাজের ভিসায় জাপানে যেতে চান সে ক্ষেত্রে TITP এবং SSW ভিসার জন্য ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ হতে পারে তবে টাকার পরিমাণ বিভিন্ন এজেন্সি ভেদে কম বেশি হতে পারে। 

আরও পড়ুন: জাপানে সর্বনিম্ন বেতন কত? এবং সবচেয়ে বেশি বেতনের ৪ টি কাজ

জাপান ভিসা আবেদন

জাপানের ভিসা আবেদন করা তুলনামূলক সহজ তবে ভিসা আবেদন করতে হলে আপনাকে বেশ কিছু ধাপ অনুসরণ করতে হবে যেমন:

আবেদন ফর্ম পূরণ: প্রথমে জাপান ভিসার আবেদন ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে। এটি জাপান দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

প্রয়োজনীয় ডকুমেন্ট: প্রয়োজনীয় কাগজ পত্র সঠিকভাবে জমা দিতে হবে যেমন 

  • পাসপোর্ট: কমপক্ষে ৬ মাসের মেয়াদসহ বৈধ পাসপোর্ট এবং এর ফটোকপি।
  • পাসপোর্ট সাইজের ছবি: সাম্প্রতিক ২ কপি ছবি (সাদা ব্যাকগ্রাউন্ডসহ)।
  • ব্যাংক স্টেটমেন্ট: গত ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে।
  • স্পন্সরশিপ লেটার: যদি কেউ জাপানে আপনাকে আমন্ত্রণ জানায় বা স্পনসর করে, তাহলে তার পক্ষ থেকে আমন্ত্রণ বা স্পন্সরশিপ চিঠি।

ভিসা আবেদন জমা: ঢাকার বারিধারায় অবস্থিত জাপান দূতাবাসে সরাসরি ভিসার আবেদন ফর্ম এবং প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে। 

ভিসা আবেদন জমা দেওয়ার পর থকে ভিসা আবেদন প্রক্রিয়ার সময় ৫ থেকে ৭ কার্যদিবস লাগে, তবে ব্যস্ত সময়ে বা জটিল আবেদনগুলোর ক্ষেত্রে একটু বেশি সময় লাগতে পারে।

আরও পড়ুন: জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা এবং জাপানে যেতে কত টাকা লাগে

জাপান ও বাংলাদেশের সময়ের পার্থক্য

জাপান ও বাংলাদেশের মধ্যে সময়ের পার্থক্য সাধারণত ৩ ঘণ্টার। জাপানের সময় বাংলাদেশ থেকে ৩ ঘণ্টা এগিয়ে থাকে। যদি বাংলাদেশে দুপুর ১২টা হয়, তাহলে জাপানে সময় হবে বিকেল ৩টা।

শেষ কথা: আশা করি উপরের লেখা থেকে জাপান দেশ কেমন এবং জাপানের রাজধানী ও মুদ্রার নাম কি এ সম্পর্কে জানতে পেরেছেন, আপনার আরও যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করতে পারেন এবং ইনবক্স করতে পারেন আমাদের FujiTechBD ফেসবুক পাইজে।

FAQ

১ ইয়েন সমান কত টাকা?

জাপানের ১ ইয়েনের মান প্রায় ০.৭৮ টাকার সমান।

জাপান যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে জাপান যেতে ৫ থকে ৮ লক্ষ টাকা লাগে।


রিলেটেড পোস্ট
জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা এবং জাপানে যেতে কত টাকা লাগে
জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা এবং জাপানে যেতে কত টাকা লাগে

জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা, জাপানে যেতে কত টাকা লাগে,জাপানে যাওয়ার উপায়,জাপানে সর্বনিম্ন বেতন কত,জাপানে কাজের ভিসা,জাপান ভিসা আবেদন সম্পর্কে জানতে Read more

জাপানে সর্বনিম্ন বেতন কত? এবং সবচেয়ে বেশি বেতনের ৪ টি কাজ
জাপানে সর্বনিম্ন বেতন কত

জাপান যেতে চাচ্ছেন? কাজ বা পড়াশোনা যেজন্যই জাপানে যান না কেন টাকা ইনকামই হচ্ছে মূল লক্ষ, যাবার পরেই জাপানে সর্বনিম্ন Read more

জাপানি ভাষা শেখার সহজ উপায়
জাপানি ভাষা শেখার সহজ উপায়

জাপান যাবেন? তাহলে জেনে নিন জাপানি ভাষা শেখার সহজ উপায় কাজ অথবা পড়াশোনার জন্য জাপানে যেতে হলে সর্বপ্রথম আপানকে জাপানি Read more

সরকারিভাবে জাপান যাওয়ার উপায়
সরকারিভাবে জাপান যাওয়ার উপায়

সরকারিভাবে জাপান যাওয়ার উপায় হচ্ছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরো (বিএমইটি) এবং International Manpower Development organization(IM Japan) এর উদ্যোগে নির্দিষ্ট কিছু Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *