Friday, September 20News That Matters

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় ও পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন

Spread the love

নিজেই করুন পুলিশ ক্লিয়ারেন্স, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় ও পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন এর সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয়

পুলিশ ক্লিয়ারেন্স এই শব্দটা শুনলেই আমাদের মনে হয় যে পুলিশের মাধ্যমে এই কাজটি করতে হবে হ্যাঁ কিছুদিন আগেও নিকটস্থ থানা থেকে এটা করা যেত কিন্তু এখন প্রযুক্তির সুবাদে ঘরে বসেই খুব সহজেই নিজে নিজে অনলাইনে আবেদন করে খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে পারেন, আজকে আমরা জানবো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় এবং কিভাবে সঠিক উপায় অল্প সময়ের মধ্যে এটি  নিজের হাতে পাওয়া যায়।

পুলিশ ক্লিয়ারেন্স কি

পুলিশ ক্লিয়ারেন্স বা PCC হচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রদানকৃত একটি অফিসিয়াল নথি যা প্রমাণ করে যে একজন ব্যক্তির বিরুদ্ধে কোনো অপরাধমূলক রেকর্ড নেই। এটি পুলিশের দ্বারা জারি করা হয় এবং সাধারণত ভিসা প্রসেসিং, ইমিগ্রেশন, বিদেশে চাকরি, বা বিদেশে পড়াশোনার জন্য প্রয়োজন হয়। এই সার্টিফিকেটটি নিশ্চিত করে যে আবেদনকারী আইনগতভাবে পরিচ্ছন্ন এবং তার বিরুদ্ধে কোনো অপরাধমূলক মামলা বা অভিযোগ নেই। বর্তমানে বাংলাদেশ থেকে যে কোন দেশে যাওয়ার সময় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয় তাই এই সার্টিফিকেটের গুরুত্ব অনেক। এজন্য আমরা যারা বাহিরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি তাদের অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় এবং আবেদন করার নিয়ম সম্পর্কে জন উচিত। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয়

বর্তমানে ঘরে বসেই এই সার্টিফিকেটের জন্য আবেদন করা যায় যদিও কিছুদিন আগে এই সার্টিফিকেট করার জন্য স্থানীয় থানাতে যেতে হতো। পুলিশ ক্লিয়ারেন্স করার জন্য তাদের নিজস্ব ওয়েবসাইট Bangladesh Police Clearance Service এ নিজের ব্যক্তিগত তথ্য এবং মোবাইল নাম্বার দিয়ে প্রাথমিক রেজিস্ট্রেশন করার পর অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে, আবেদন সম্পন্ন হয়ে গেলে কিছুদিনের মধ্যেই আপনার স্থানীয় থানা থেকে পুলিশ ভেরিফিকেশন এর জন্য আপনার সাথে যোগাযোগ করবে।

পুলিশ ভেরিফিকেশন হয়ে গেলে কিছুদিনের মধ্যেই আপনার সার্টিফিকেট অনুমোদন পাবে আপনি সেটা অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন তার কিছুদিনের মধ্যেই আপনি আপনার সার্টিফিকেটটি থানা থেকে সংগ্রহ করতে পারবেন। নিচে আমরা পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে আবেদন প্রক্রিয়া এবং এটি করতে কি কি কাগজপত্র এবং কত টাকা প্রয়োজন হয় সে সম্পর্কে জানবো।

আরও পড়ুন: বিএমইটি কার্ড কি এবং বিএমইটি কার্ড করতে কত টাকা লাগে

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন

এখন আমরা দেখব কিভাবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য সহজে আবেদন করা যায়,

আবেদনের শুরুতেই আপনাকে মোবাইল অথবা ল্যাপটপ থেকে যেকোন ব্রাউজারের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স এর ওয়েবসাইট পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস এ প্রবেশ করতে হবে, যদি আপনার আগে থেকে কোন একাউন্ট না করা থাকে তাহলে Registration অপশন এ ক্লিক করুন

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন

এবং আপনার ইমেইল আইডি মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন রেজিস্ট্রেশন করা হয়ে গেলে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন, পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করার কাজ শেষ এখন আবেদন করার পালা।

লগইন করার পরে “Apply for Police Clearance Certificate” অপশনে ক্লিক করুন একটা ফর্ম ওপেন হবে ওই ফর্মে আপনার ব্যক্তিগত তথ্য, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, পাসপোর্ট এর তথ্য এবং অন্যান্য প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সঠিকভাবে পূরণ করুন। ফর্ম পূরণ করা হয়ে গেলে প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন এনআইডি, পাসপোর্ট এর কপি,  পাসপোর্ট সাইজের ছবি আপলোড করে নির্ধারীত ফি পরিশোধ করুন, এটি অনলাইন ব্যাংকিং অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করা যায়, পেমেন্ট সফল হলে পেমেন্ট রিসিপ্ট ডাউনলোড করে সংরক্ষণ করুন। আপনার অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ এখন ড্যাশবোর্ড থেকে আপনার সার্টিফিকেটের বর্তমান অবস্থা চেক করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট একটি গুরুত্বপূর্ণ নথি তাই এই ফর্মের আবেদন করার সময় সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে এবং ফর্মে আপনার দেওয়া তথ্য যাচাই করার জন্য কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে যেমন

  • জাতীয় পরিচয় পত্রের কপি, আপনার জাতীয় পরিচয়পত্রের একটি স্পষ্ট ফটোকপি জমা দিতে হবে এটা আপনার পরিচয় এবং ঠিকানা যাচাই করার জন্য প্রয়োজন।
  • পাসপোর্ট এর ফটোকপি, আপনার পাসপোর্ট এর প্রথম এবং শেষ পৃষ্ঠার স্পষ্ট ফটোকপি জমা দিতে হবে।
  • পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি 2 অথবা 3 কপি জমা দিতে হবে।
  • বর্তমান ঠিকানার প্রমাণ হিসেবে আপনার বাড়ির বিদ্যুৎ বিল এর কপি অথবা ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে। এবং
  • পুলিশ কিলারেন্সের জন্য নির্ধারিত ফি এর পেমেন্ট রিসিপ্ট জমা দিতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য বর্তমানে নির্ধারিত ফি ৫০০ টাকা। এই ফি অনলাইনে আবেদন করার সময় ইন্টারনেট ব্যাংকিং, ব্যাংক কার্ড, বা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে পরিশোধ করতে হয়। ফি জমা দেওয়ার পর পেমেন্ট রিসিপ্টটি সংরক্ষণ করতে হবে, যা পরবর্তী সময়ে আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রয়োজন হতে পারে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময়

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাধারণত ৭ থেকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রস্তুত হয়। তবে ডেলিভারি সময় নির্ভর করতে পারে কয়েকটা বিষয়ের উপর, যেমন: পুলিশ ভেরিফিকেশন, আবেদন করার পরে আপনার এলাকার স্থানীয় থানা থেকে পুলিশ ভেরিফিকেশনের জন্য আপনার সাথে যোগাযোগ করবে এসময় যদি কোন জটিলতা দেখা দেয় তাহলে আরো বেশি সময় লাগতে পারে। এছাড়াও ফর্মে প্রদানকৃত আপনার ব্যক্তিগত তথ্য এবং সমস্ত ডকুমেন্ট সঠিকভাবে জমা দেওয়া হয়েছে কিনা সেটার উপর নির্ভর করেও আরো বেশি সময় লাগতে পারে।

সার্টিফিকেট প্রস্তুত হলে আপনি সেটি অনলাইনে ডাউনলোড করতে পারবেন অথবা নির্দিষ্ট থানা থেকে সংগ্রহ করতে পারবেন। ডেলিভারি সম্পর্কে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন

পুলিশ ক্লিয়ারেন্স এর মেয়াদ সাধারণত ৩ মাস হয়ে থাকে, এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে পুনরায় যদি আপনার প্রয়োজন হয় তাহলে আপনাকে নতুন করে আবেদন করতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স কি কাজে লাগে

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (PCC) বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে লাগে। এটি মূলত প্রমাণ করে যে একজন ব্যক্তির বিরুদ্ধে কোনো অপরাধমূলক রেকর্ড নেই।

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ বা কাজ করতে যাওয়ার জন্য এই সার্টিফিকেট বাধ্যতামূলক, বিদেশে যাওয়ার সময় ইমিগ্রেশন অফিসার আপনার পেছনের আইনগত রেকর্ড সম্পর্কে নিশ্চিত হতে এই সার্টিফিকেট সাহায্য করে। এছাড়াও বিদেশে স্থায়ীভাবে বসবাস এর আবেদন করার সময় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হতে পারে। এবং দেশের ভেতরে সরকারি অথবা বেসরকারি পর্যায়ে কোন চাকরির আবেদনের সময় একটি প্রয়োজন হতে পারে, এটি প্রমাণ করে যে আবেদনকারী অপরাধমূলক কোন কর্মকাণ্ডের সাথে জড়িত নয়।

আরও পড়ুন: সরকারিভাবে জাপান যাওয়ার উপায় এবং কি কি যোগ্যতা প্রয়োজন

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক এর জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে যেমন উপরে উল্লেখিত পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে লগইন করার পর, “Check Status” বা “স্ট্যাটাস চেক করুন” অপশনটি নির্বাচন করুন। এখানে আপনার আবেদনটির বর্তমান স্ট্যাটাস দেখানো হবে। এখানে আপনি জানতে পারবেন আপনার আবেদনটি কোন পর্যায়ে রয়েছে, যেমন থানায় তদন্ত চলছে কিনা, সার্টিফিকেট প্রস্তুত হয়েছে কিনা, অথবা সার্টিফিকেট সংগ্রহের জন্য প্রস্তুত কিনা। এভাবে আপনি সহজেই আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের স্ট্যাটাস অনলাইনে চেক করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা

পুলিশ ক্লিয়ারেন্স নিতে কত টাকা লাগে?

পুলিশ ক্লিয়ারেন্স নিতে ৫৫০ টাকা লাগে

পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে হয়?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাধারণত ৭ থেকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রস্তুত হয়।

রিলেটেড পোস্ট
বিএমইটি কার্ড কি এবং বিএমইটি কার্ড করতে কত টাকা লাগে
বিএমইটি কার্ড কি এবং বিএমইটি কার্ড করতে কত টাকা লাগে

বিএমইটি কার্ড কি, বিএমইটি কার্ড করতে কত টাকা লাগে, বিএমইটি কার্ড কিভাবে করতে হয়,  বিএমইটি কার্ডের সুবিধা কি, আমি প্রবাসী Read more

ড্রাইভিং লাইসেন্স করতে কত দিন লাগে
ড্রাইভিং লাইসেন্স করতে কত দিন লাগে

ড্রাইভিং লাইসেন্স করতে কত দিন লাগে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই পোস্ট এ এবং মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি কত Read more

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম
অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ? অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম জানুন এবং কোন প্রকার ঘুষ এর ঝামেলা ছড়ায় নিজেই নিজের Read more

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি কত এবং অনলাইনে আবেদন করার নিয়ম
মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি কত

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি কত এবং ড্রাইভিং লাইসেন্স কিভাবে করতে তা নাজানার কারণে অনেকই অবৈধভাবে মোটরসাইকেল চালান যা আইনগত অপরাধ Read more